ধারাবাহিতভাবে সহজ পদ্ধতিতে শিখুন Microsoft Office Word (ব্যবহারিক নোট)

 

Microsoft Word কী?

আমেরিকার বিখ্যাত Microsoft Corporation কর্তৃক তৈরীকৃত মাইক্রোসফ্‌ট অফিস প্যাকেজ প্রোগ্রামের অধিনস্ত Word Processing Software হলো Microsoft Word একে সংক্ষেপে MS-Word বলা হয় এবং সারা বিশ্বে বহুল আলোচিত ও ব্যবহৃত একটি প্রোগ্রাম। এই প্রোগ্রামটি প্রথমে DOS (Disk Operating system) ভিত্তিক ছিলো পরবর্তীতে এই প্রোগ্রামটি সম্পূর্ণ চিত্র ভিত্তিক হিসেবে আত্মপ্রকাশ করে ফলে ব্যবহারকারীর কাছে আরোও জনপ্রিয় হয়ে উঠেছে। Microsoft Word হল একটি ওয়ার্ড প্রসেসিং সফ্‌টওয়্যার এই সফ্‌টওয়্যারের মাধ্যমে ব্যবহারকারী তার প্রয়োজনমত প্রায় সকল কাজই করতে পারে যেমনবাংলা এবং ইংরেজীসহ যে কোন ভাষার কিবোর্ড লে-আউট ব্যবহার করে কম্পোজ, বিভ্ন্নি ধরণের সেপ তৈরী, ম্যাথামেটিক্যাল কাজ, ছবি সংযোজন ও এডিটিং, প্রোজেক্ট প্রোফাইল তৈরী, চিঠিপত্র তৈরী, ড্রয়িং, ডায়াগ্রামসহ টেবিলের কাজ,  ডকুমেন্ট/ছবি প্রিন্ট এবং অফিসিয়াল সকল প্রকার কাজ সুষ্ঠুভাবে সম্পাদন করা যায়।

 মাইক্রোসফ্‌ট ওয়ার্ডের অনেকগুলো ভার্সন রয়েছে যেমন: Microsoft Office 1.0, 1.3, 95, 98, 2000, 2007, 2010, 2013, 2016 এবং 2019. বর্তমান সময়ে সবচেয়ে বহুল আলোচিত এবং ব্যবহৃত Microsoft Office 2007 এবং Microsoft Office 2010 বেশী ব্যবহৃত হয়। তবে ব্যক্তিগত বা অফিসয়াল কার্য সম্পাদনের জন্য Microsoft Office 2007 সবচেয়ে বেশী ব্যবহার করা হয়।তবে Microsoft Office 2007 এর ব্যবহার সঠিকভাবে জানা থাকলে একজন দক্ষ ব্যবহারকারী যে কোন ভার্সন নিয়েই সুষ্ঠুভাবে কার্য সম্পাদন করতে পারবে বলে আমি মনে করি ।

বিঃদ্রঃ সকলের চাহিদার বিষয়টি মাথায় রেখে Microsoft Office 2007 ভার্সন দিয়েই প্রশিক্ষণ শুরু হচ্ছে, তবে কোন প্রাশিক্ষণার্থীর যদি আপডেট ভার্ষন গুলো নিয়ে কাজ করার আগ্রাহ থাকে বা কাজ করতে গিয়ে যদি কোন প্রাকার সমস্যা হয়, তাহলে  আপনার সমস্যাটি লিখে বা স্ক্রীনসট নিয়ে আমাকে aboutmas@gmail.com মেইল করুন, Facebook-এ ম্যাসেজ (Facebook Link: https://web.facebook.com/masdigiedu) করুন অথবা ব্লগে কমেন্ট করুন।

***

মাইক্রোসফ্‌ট ওয়ার্ড ব্যবহারিক নোট

Microsoft Word [Session-1]

চলুন তাহলে একেবারে শুরু থেকে শুরু করা যাক:

Topics to Day: Start Computer, Start Microsoft Word, Introducing Microsoft Word Window Screen, Write Text, Practice's Courser Movement, Exit from Microsoft Word & Computer Shut Down (Windows XP/Windows-7 & Windows-11).

১.১. Start Computer  (কম্পিউটার চালু করার পদ্ধতি)
সর্বপ্রথমে সিপিইউ-এর পাওয়ার সুইচটি হালকাভাবে চাপুন। কিছুক্ষণ অপেক্ষা করুন যতক্ষণ পর্যন্ত না ডেক্সটপ পরিস্কারভাবে দেখা যায়।
১.২. নিম্নে আপনি ইউন্ডোজ-এর যে ভার্সনটি ব্যবহার করেন সেই অনুযায়ী Microsoft Office Word টি ওপেন করুন-
পদ্ধতি: (ক) Start Microsoft Word:
যারা ইউন্ডোজ এক্সপি বা ইউন্ডোজ সেভেন ব্যবহার করেন তারা মাইক্রোসফ্‌ট ওয়ার্ড ওপেন করার জন্য সর্ব প্রথম Start Button এ ক্লিক করুন, Programs/All Programs নির্বাচন করুন, ফলে Programs/All Programs Options এর আরো বেশ কিছু Sub-Options দেখা যাবে। এবার Microsoft Office লিখা এর উপরে মাউপ পয়েন্টার ধরুন এরপর Microsoft Office Word 2007 লিখার উপর Mouse Pointer নিয়ে গিয়ে একবার Click করুন, তা হলে Microsoft Word প্রোগ্রামটি Open হবে।

 পদ্ধতি: (খ) যারা ইউন্ডোজ সেভেন বা টেন ব্যবহার করেন তারা মাইক্রোসফ্‌ট ওয়ার্ড ওপেন করার জন্য Start Button এ ক্লিক করুন,  Microsoft Office লিখা এর উপরে মাউপ ক্লিক করুন, এরপর Microsoft Office Word 2007 লিখার উপর Mouse Pointer নিয়ে গিয়ে একবার Click করুন, তা হলে Microsoft Word প্রোগ্রামটি Open হবে।

পদ্ধতি: (গ) যারা ইউন্ডোজ এলিভেন ব্যবহার করেন তারা মাইক্রোসফ্‌ট ওয়ার্ড ওপেন করার জন্য Start Button এ ক্লিক করুন, এরপর All Apps এ ক্লিক করুন, Microsoft Office লিখা এর উপরে মাউপ ক্লিক করুন, এরপর Microsoft Office Word 2007 লিখার উপর Mouse Pointer নিয়ে গিয়ে একবার Click করুন, তা হলে Microsoft Word প্রোগ্রামটি Open হবে।

Microsoft Word  Program পরিপূর্ণভাবে Open হলে আমারা Microsoft Word Window ক্রীনটির সাথে পরিচিত হই:

মাইক্রোসফ্‌ট ওয়ার্ড ওপেন করার পর আমারা নিম্নের চিত্রের ন্যায় একটি ইউন্ডো দেখে থাকি। আসুন  এবার আমরা জেনে নিই মাইক্রোসফ্‌ট ওয়ার্ডের স্ক্রীনের কোন অপশনটির কি নাম। আর এ বিষয়টি সম্পর্কে আপনার সঠিক ধারণা থাকলে আপনি পরবর্তীতে কাজ করার সময় সহজেই অপশনগুলো খুজে পাবেন।

চলুন তাহলে এবার Microsoft Word Window টির একটি ভিতিও চিত্র দেখে আসি, ভিতিও চিত্র দেখতে Introducing Microsoft Word Window লিখার উপর ক্লিক করুন

1.3. Write Textsনিচের Text গুলো টাইপ করুন এবং Courser Movement অনুশিলন করুন (1.4):-

          A Quick Brown Fox Jumps Over The Lazy Dog.

          A Quick Brown Fox Jumps Over The Lazy Dog.
          A Quick Brown Fox Jumps Over The Lazy Dog.

1.4. Practice's Courser Movement (কার্সর বিভিন্ন দিকে সরানো)

কার্সর এক অক্ষর ডানে নিতে

®

ডান এ্যারো কি চাপ দিন।

* কার্সর এক অক্ষর বামে নিতে

¬

বাম এ্যারো কি চাপ দিন।

* কার্সর এক লাইন উপরে নিতে

­

UP - এ্যারো কি চাপ দিন।

* কার্সর এক লাইন নিচে নিতে

¯

Down - এ্যারো কি চাপ দিন।

* কার্সর লাইনের শুরুতে নিতে

-

Home কি চাপ দিন।

* কার্সর লাইনের শেষে নিতে

-

End কি চাপ দিন।

* কার্সর ফাইলের শুরুতে নিতে

-

Ctrl + Home কি চাপ দিন।

* কার্সর ফাইলের শেষে নিতে

-

Ctrl + End কি চাপ দিন।

* কার্সর এক পর্দা উপরে নিতে

-

Page UP কি চাপ দিন।

* কার্সর এক পর্দা নিচে নিতে

-

Page Down কি চাপ দিন।

1.5. Exit from Microsoft Word. Microsoft Word হতে বের হওয়ার পদ্ধতি:-

Office Button  Click করুন এরপর বাটনে ক্লিক করুন (প্রয়োজনে Yes/ No বাটনে Click করুন)

Keyboard Command: Alt + F4 Press করুন (প্রয়োজনে Y/N অক্ষর চাপদিন)

1.6. কম্পিউটার বন্ধ করার জন্য ব্যবহারকারীদের সুবিধার্থে তিনটি ভার্সনের ব্যবহার নিম্নে দেয়া হল, আপনার

      প্রয়োজন মত অপশন বেছে নিন:

পদ্ধতি: (ক) Computer Shut Down (For Windows XP):

Start-এ Click ® Turn Off Computer- লিখার উপরে Click স্ক্রীনে Turn Off Computer নামের একটি Dialog Box আসবে, এখানে লাল চিহ্নিত বাটন অর্থাৎ Turn Off বাটনে Click (লক্ষ করুন আপনার কম্পিউটারটি ধিরে ধিরে বন্ধ হয়ে যাচ্ছে)

Keyboard Command (Windows-XP): Alt + F4 এরপর U key Press করুন পরপর ২ (দুই) বার।

অথবা
Microsoft Key একাবার চাপুর, এরপর Tab Key পরপর দুইবার Press করুন, তারপর Enter Key একবার Press করুন।

পদ্ধতি: (খ) Computer Shut Down (For Windows -7):


Start Button Click করুন এরপর

Button Click করুন


Keyboard Command (Windows--7): Alt + F4 এরপর U key Press করুন পরপর ২ (দুই) বার।


অথবা
Microsoft Key একাবার চাপুর, এরপর Tab Key পরপর দুইবার Press করুন, তারপর Enter Key একবার Press করুন।

পদ্ধতি: (গ) Computer Shut Down (For Windows-11):

Start Button Click করুন এরপরPower Button Click করুন সর্বশেষ


 Button Click করুন

 Button Click করুন

Kneeboard Command (Windows-11): Alt + F4 এরপর তারপর Enter Key একবার Press করুন।

অথবা

Microsoft Key একাবার চাপুর, এরপর Up Arrow Key একবার চাপ দিন, তারপর Right Arrow Key একবার চাপ দিন, তারপর Enter Key একবার চাপ দিন,এরপর তিনবার  Down Arrow Key চাপ দিন, সর্বশেষ Enter Key একবার Press করুন।
***

Microsoft Word [Session-2]

Topics To Day: New Document, File Open, Close file/document, Save, Save As, Print Preview, Select Texts using Mouse and Keyboard, Practice Typing using by (any) Type Tutor.


2. New Document Create (নতুন ডকুমেন্ট তৈরী করা):-
পদ্ধতি:
1. Office Button - Click করুন। এরপর New Button Click  করুন স্ক্রীনে New Document নামে একটি Dialog box আসবে। উক্ত Dialog box এর Blank Document আইকন সিলেক্ট না থাকলে (তবে এটি ডিফল্টভাবে সিলেক্ট করাই থাকে) তা সিলেক্ট করার পর Create বাটনে ক্লিক করুন।

7 Key-board Command = Ctrl + N

2.1. Close the Document (ডকুমেন্ট/ফাইল বন্ধ করা):-

পদ্ধতি:

বিঃদ্রঃ প্রয়োজনীয় ফাইল/ডকুমেন্ট বন্ধ করার পূর্বে ফাইল/ডকুমেন্টটি একবার সেভ করে নিন।

1. Office Button- ক্লিক Click করুন। এরপর Close Button Click করুন। (প্রয়োজনে Yes/No Button- Click).

7 Key-board Command = Ctrl + W.

2.2. Save the Document (ফাইল সংরক্ষণ করা):-
পদ্ধতি:

Office Button-এ Click করুন। এরপর  Button-Click করুন। স্ক্রীনে Save As নামের একটি Dialog Box প্রদর্শিত হবে; উক্ত Save As Dialog বক্সের ডান দিক হতে প্রয়োজনীয় ডাইভ/ফোল্ডার সিলেক্ট করে File Name Box-এ কাজের ধরণ অনুযায়ী প্রয়োজনীয় ফাইলের নাম/ডকুমেন্ট নাম টাইপ করে Save Button-Click করুন।

7 Key-board Command = Ctrl+S.

বিঃদ্রঃ সাধারণতঃ ফাইল/ডকুমেন্ট সেভ কমান্ড দিলে বা সেভ করলে ফাইল/ডকুমেন্ট গুলো ""C Drive”এর অধিনস্থ My Document -এ ডিফল্টভাবে Save হয়ে থাকে। ফাইল/ডকুমেন্ট Save করার সময় ‘C Drive’ ‘Desktop’ ‘My Document’ ইত্যাদির অধিনে ফাইল সেভ না করাই যুক্তিসংগত বা বুদ্ধিমানের কাজ। কারণ যদি কোন কারণে আপনার কম্পিউটারটির Operating System-এর সমস্যা দেখা দেয় বা ভাইরাস জনিত কারণে কোন সমস্যা দেখা দিলে উক্ত ফাইল বা ফোল্ডারের অধিনে সংরক্ষিত ফাইল/ফোল্ডার গুলো পূণঃরুদ্ধার করা সমম্ভ নাও হতে পারে।

2.3. Open the Document (সংরক্ষণ করা ফাইল খোলা):-

File Open পদ্ধতি:
পূর্ব হতে তৈরী করা আছে এমন কোন ফাইল/ডকুমেন্ট পরবর্তীতে Open (খোলার) করার প্রয়োজন হলে নিম্নবর্ণিত পদক্ষেপ গ্রহণ করুন:
পদ্ধতি:
1. Office Button- Click  করুন। এরপর  Open Button- Click করুন স্ক্রীনে Open নামের একটি Dialog Box প্রদর্শিত হবে; উক্ত Open Dialog বক্সের প্রয়োজনীয় ডাইভ/ফোল্ডার হতে নির্দিষ্ট File Name সিলেক্ট করে Open Button Click করুন

7 Key-board Command = Ctrl+O.

2.4. Print Preview the Document (প্রিন্টের পূর্বের অবস্থা দেখার জন্য):-
Print Preview করার পদ্ধতি :
[ব্যাখ্যা: ডকুমেন্টে কোন কিছু কম্পোজ করার পর কাজগে প্রিন্ট করলে তা কেমন দেখাবে তা দেখার জন্যই প্রথমে প্রিন্ট প্রিভিউ দেখা হয়। মনে রাখবে প্রিন্টের প্রিভিউ যেমনটি দেখাবে আপনার কাজের আউটপুটও ঠিক তেমনি হবে]
(বিঃদ্রঃ Print Preview দেখার পূর্বে ডকুমেন্টে কিছু শুদ্ধ এবং অশুদ্ধ শব্দ টাইপ করুন)

পদ্ধতি:
1. Office Button- Click করুন। এরপর Print  Button  হতে  Print Preview Button করুন লক্ষ্য করুন স্ক্রীনে প্রিন্ট প্রিভিউ স্ক্রীন দেখা যাচ্ছে। এবার প্রিন্ট প্রিভিউ স্ক্রীন থেকে বের হয়ে পূর্বের অবস্থায় ফিরে আসার জন্য Close Print Preview Button- Click করুন

7 প্রিন্ট প্রিভিউ স্ক্রীন দেখার  Key-board Command = Ctrl+F2
7 প্রিন্ট প্রিভিউ স্ক্রীন থেকে বের হওয়ার  Key-board Command =  “Esc” Key টি একবার চাপ দিন।

2.5. Select texts using Mouse and Keyboard. (মাউস কিবোর্ড এর সাহায্যে লেখা ব্লক বা সিলেক্ট করার নিয়ম):-
নিম্নের Text গুলো Type করুন :
A Quick Brown Fox Jumps Over The Lazy Dog.
A Quick Brown Fox Jumps Over The Lazy Dog.
A Quick Brown Fox Jumps Over The Lazy Dog.
A Quick Brown Fox Jumps Over The Lazy Dog.
A Quick Brown Fox Jumps Over The Lazy Dog.
A Quick Brown Fox Jumps Over The Lazy Dog.

2.6. Key-Board হতে Block/Select System (লিখা ব্লক/সিলেক্ট করার নিয়ম):-

লিখা এক অক্ষর করে ব্লক/সিলেক্ট করতে                         =    Shift চেপে ধরে ®  বা ¬ চাপতে হবে।

লিখা এক লাইন করে ব্লক/সিলেক্ট  করতে                        =    Shift চেপে ধরে ­ বা ¯ চাপতে হবে।

লিখা কার্সর হতে ফাইলের শুরু পর্যন্ত ব্লক/সিলেক্ট  করতে      =    Shift + Ctrl + Home

লিখা কার্সর হতে ফাইলের শেষ পর্যন্ত ব্লক/সিলেক্ট  করতে     =    Shift + Ctrl + End

একটি ফাইলের সমস্ত পেজ বা লিখা  ব্লক/সিলেক্ট  করতে      =         Ctrl + A

2.7. Mouse- এর মাধ্যমে লিখা ব্লক/সিলেক্ট করার নিয়ম:-
(১) যে প্যারাগ্রাফ বা লাইন হতে ব্লক/সিলেক্ট করতে চান সর্ব প্রথমে মাউস পয়েন্টার সেই লাইন বা প্যারাগ্রাফ-এর নিকট ক্লিক করুন।
(২) এবার মাউসের বাম বাটন চেপে ধরে প্যারাগ্রাফ বা লাইনের যে পর্যন্ত ব্লক/সিলেক্ট করতে চান সে পর্যন্ত মাউস ড্রাগ করে এনে মাউসের বাটনটি ছেড়ে দিন।

2.8. Practice English Typing using by (any) Type Tutor software. 
Type Tutor software ডাউনলোড করার জন্য ডাউনলোড লিখার উপর ক্লিক করুন, তারপর 1.Type Faster লিখার উপর ক্লিক করে পর্যায়ক্রমে সফ্‌টওয়্যারটি ডাউনলোড করুন, এরপর সফ্‌টওয়্যারটি ইন্সটল করে টাইপ প্যাক্টিস করুন।

***

Microsoft Word [Session-3]

Topics To Day: A. Topics To Day (Clipboard Group) Cut, Copy, Paste, Undo, Repeat Clear (Redo).



3.1.  Cut & Paste করার পদ্ধতি বা ব্যবহার:-

সাধারণত কোন লিখা; ছবি বা শেপ এক স্থান থেকে অন্য স্থানে বা এক ওয়ার্কবুক/সীট থেকে অন্য ওয়ার্কবুক/সীটে নিয়ে যাওয়ার জন্য Cut Command-এর ব্যবহার করা হয়।

পদ্ধতি:

প্রয়োজনীয়  কোন  লিখা, ছবি বা শেপ কাট করার জন্য সর্ব প্রথমে তা সিলেক্ট বা ক্লক করতে হবে এর পর Home Tab হতে Cut Icon-এ ক্লিক করতে হবে। এরপর কাট করা লিখা, ছবি বা শেপ ওয়ার্কসীটের যে স্থানে নিতে/রাখতে চান; সেখানে কার্সর রেখে Paste Icon -এ ক্লিক করুন এবং ফলাফল লক্ষ্য করুন। 

7 Key-board Command:  Ctrl + X              = Cut.

7 Key-board Command:  Ctrl + V              = Paste.


3.2. Copy & Paste করার পদ্ধতি বা ব্যবহার:-

সাধারণত কোন কান  লিখা, ছবি বা শেপ হুবুহুব কপি করে একটি ডকুমেন্ট বা ফাইল থেকে অন্য কোন ডকুমেন্ট বা ফাইল-এ নেয়ার জন্য Copy Command-এর ব্যবহার করা হয়।

পদ্ধতি:

প্রয়োজনীয় কোন  লিখা, ছবি বা শেপ কপি করার জন্য সর্ব প্রথমে তা সিলেক্ট বা ক্লক করতে হবে এর পর Home Tab হতে Copy Icon-এ ক্লিক করতে হবে। এরপর কপি করা লিখা, ছবি বা শেপ ডকুমেন্ট বা ফাইলের যে স্থানে নিতে বা রাখতে চান; সেখানে কার্সর রেখে Paste Icon-এ ক্লিক করুন এবং ফলাফল লক্ষ্য করুন।

7 Key-board Command:  Ctrl + C              = Copy.

7 Key-board Command:  Ctrl + V              = Paste.

3.3. Undo করার পদ্ধতি বা ব্যবহার:-

সাধারণত কোন লিখা, সংখ্যা, ছবি বা শেপ ডিলিট (মুছা) করার পর, তাৎক্ষনিকভাবে ফিরিয়ে আনার জন্য Undo Typing Command-এর ব্যবহার করা হয়।

পদ্ধতি:

ওয়ার্কসীটের কোন একটি পেজে লিখা, সংখ্যা, ছবি বা শেপ তৈরী করুন এবং  লিখা, সংখ্যা, ছবি বা শেপ গুলো সিলেক্ট বা ক্লক করে ডিলিট করে ফেলুন। এর পর Customize Quick Access Toolbar হতে Undo Typing Icon-এ ক্লিক করুন এবং ফলাফল লক্ষ্য করুন আপনার ডিলিট করা লিখা, সংখ্যা, ছবি বা শেপ পূণরায় যথাস্থানে ফিরে এসেছে।
7 Key-board Command:  Ctrl + Z              = Undo

3.4. Repeat Clear (Redo) করার পদ্ধতি বা ব্যবহার:-

v সাধারণত কোন লিখা, সংখ্যা, ছবি বা শেপ ডিলিট (মুছা) করার পর, তাৎক্ষনিকভাবে ফিরিয়ে আনার জন্য আমরা Undo Command ব্যবহার করি; আর  Repeat Clear/Redo Clear Command এর কাজ হচ্ছে Undo Command ব্যবহার করে ডিলিট করা যা কিছু পূণরায় ফিরিয়ে আনা হয় Repeat Clear/Redo Clear Command করে তার সবকিছু আবার ভ্যানিস করে দেয়া হয়।

v এক কথায় Undo Command ব্যবহার যে কাজটি হবে; Repeat Clear/Redo Clear Command ব্যববারে তার বিররিত কাজ করবে।

পদ্ধতি:

Repeat Clear/Redo Clear Command ব্যবহারের জন্য Customize Quick Access Toolbar হতে Repeat Clear/Redo Clear Icon-এ ক্লিক করুন এবং ফলাফল লক্ষ্য করুন আপনার ডিলিট করা সমস্ত লিখা, সংখ্যা, ছবি বা শেপ পূণরায় ভ্যানিস হয়ে গেছে।
7 Key-board Command:  Ctrl +Y   = Redo
***
B. Topics To Day “Font Group”: Font, Font Size, Grow Font (Increase the font size), Shrink Font (Decrease the fon Size), Bold, Italic, Under Line, Subscript, Superscript, Change Case, Text   Highlight color & Font Color.

3.5. Font পরিবর্তন:

সাধারণত আমরা বাংলা বা ইংরেজী কোন কিছু লিখার পর লিখার ষ্টাইল (ধরণ) পরিবর্তন করার জন্য Font Icon টি ব্যবহার করে থাকি। নিম্নে Font পরিবর্তনের পদ্ধতি দেখানো হলো:-

পদ্ধতি:

সর্ব প্রথমে ওপেনকৃত পেজে যে কোন একটি লাইন টাইপ করুন এবং লাইনটি সিলেক্ট বা ক্লক করুন। এরপর ফন্ট টেক্স বক্সের ড্রপডাউন বাটনে ক্লিক করুন এবং লক্ষ্য করুন অনেক ভিন্ন ভিন্ন নামের লিষ্ট দেখা যাচ্ছে এগুলোই হচ্ছে Font । এবার আপনার পছন্দমত Font তালিকায় ক্লিক করুন এবং লক্ষ্য করুন আপনার সিলেক্টকৃত লিখাটির ধরণ পরিবর্তন হয়ে গেছে।

[বিঃদ্রঃ ফন্ট লিষ্ট দেখার সময় লক্ষ্য করুন কিছু কিছু ফন্টের নামের শেষে MJ দুটি অক্ষর যুক্ত আছে  (যেমন: SutonnyMJ, SutonnyCMJ, SutonnyEMJ, SutonnyOMJ) এগুলো হলো বাংলা ফন্ট, শুধু মাত্র বাংলা লিখার জন্য বা বাংলা লিখা পরিবর্তন করার জন্য ব্যবহর করা হয়।] 


3.6. Font Size: পরিবর্তন:

সাধারণত বাংলা বা ইংরেজী কোন কিছু লিখার পর লিখার সাইজ ছোট বা বড় করার জন্য Font Size Icon টি ব্যবহার করা হয়। নিম্নে Font Size ছোট/বড় করার পদ্ধতি দেখানো হলো:

পদ্ধতি:

(১) সর্ব প্রথমে ওপেনকৃত পেজে যে কোন একটি লাইন টাইপ করুন এবং লাইনটি সিলেক্ট বা ক্লক করুন। এরপর   Font Size Icon টির ড্রপডাউন বাটনে ক্লিক করুন এবং লক্ষ্য করুন অনেক ভিন্ন ভিন্ন Size-এর নাম্বার দেখা যাচ্ছে এগুলোই হচ্ছে Font Size । এবার আপনার পছন্দমত Font Size নাম্বার-এ ক্লিক করুন এবং লক্ষ্য করুন আপনার সিলেক্টকৃত লিখাটির Size-এর ধরণ পরিবর্তন হচ্ছে।

পদ্ধতি:

(২) Grow Font (Increase the font size), Shrink Font (Decrease the font Size): উপরোক্ত ১ নং পদ্ধতি এবং নিম্নবর্ণিত কি-বোর্ড কমান্ড ছাড়াও Font Size ছোট বা বড় করার আরো একটি পদ্ধতি আছে তা Grow Font I-Con-এ ক্লিক করে, অর্থাৎ বড়-A চিহ্নিত আইকন-এ ক্লিক করলে (লিখা) দুই সাইজ ফন্ট বড় হবে এবং Shirnk Font I-Con অর্থাৎ ছোট-A চিহ্নিত আইকন-এ ক্লিক করলে (লিখা)  দুই সাইজ ফন্ট ছোট হবে।

7 Key-board Command:  Ctrl + ] = Increase the font size/Grow Font

7 Key-board Command:  Ctrl + [ = Decrease the font size/Shirnk Font


3.7. লিখা Bold করার পদ্ধতি:

পদ্ধতি: প্রয়োজনী Word, Line, Paragraph সিলেক্ট বা ব্লক করুন এরপর Font Group হতে B আইকন-এ ক্লিক করুন।

উদাহরণ: May Allah bless you (Bold)                      

            May Allah bless you (None Bold)

7 Key-board Command:  Ctrl + B = Bold


3.8. লিখা Italic করার পদ্ধতি:

পদ্ধতি: প্রয়োজনী Word, Line, Paragraph সিলেক্ট বা ব্লক করুন এরপর Font Group হতে I আইকন-এ ক্লিক করুন।

উদাহরণ: May Allah bless you (Italic)

           May Allah bless you (None Italic)

7 Key-board Command:  Ctrl + I = Italic


3.9. Underline করার পদ্ধতি:

পদ্ধতি: প্রয়োজনী Word, Line, Paragraph সিলেক্ট বা ব্লক করুন এরপর Font Group হতে U আইকন-এ ক্লিক করুন।

উদাহরণ: May Allah bless you (Italic)

            May Allah bless you (None Italic)

ভিন্ন ভিন্ন ষ্টাইল-এর Underline লাইন পেতে Font Group হতে U আইকন-এর 6 (ড্রপ ডাউন বাটন) চিহ্নিত বাটনে ক্লিক করে পছন্দমত ষ্টাইলে ক্লিক করুন।
7 Key-board Command:  Ctrl + U = Underline

3.10. Subscript/Superscript করার পদ্ধতি:

পদ্ধতি: সাধারণত অংক, বিভিন্ন সাংকেতিক চিহ্ন বা Equation তৈরীর ক্ষেত্রে Subscript এবং Superceript-এর ব্যবহার হয়ে থাকে।

যেমন (Subscript): CO2 (Carbon dioxide) লিখার জন্য প্রথমে CO2 লিখুন, এবার শুধুমাত্র  2 লিখাকে ব্লক করুন (যেমন CO2), এরপর Font Group (২য় লাইনে ৫নং আইকন) হতে Subscript আইকন-এ ক্লিক করুন এবং লক্ষ্য করুন Carbon dioxide লিখাটির সংক্ষিপ্তরূপটি এমন হয়েছে CO2

নিম্নে কিছু Subscript লিখার উদাহরণ দেয়া হলো:
Example of Subscript: CO2 = Carbon dioxide,
N2O = Dinitrogen oxide; SO2= Sulphur dioxide; 
NO2 = Nitrogen dioxide;  H2SO4= Suphuric acid;
N2O4 = Dinitrogen tetroxide; HNO3= Nitric acid; H2O= water.

7 Key-board Command:  Ctrl + = =Subscript.


3.11. Superscript করার পদ্ধতি:

যেমন (Superscript): মনে করুন আমরা এই (a+b)2 = a2+2ab+b2 সূত্রটি লিখবো সূত্রটি লিখার জন্য প্রথমে (a+b)2 = a2+2ab+b2  লিখুন, এবার শুধুমাত্র  2 লিখাকে ব্লক করুন (যেমন CO2), এরপর Font Group (২য় লাইনে ৬নং আইকন) হতে Superscript আইকন-এ ক্লিক করুন এবং লক্ষ্য করুন (a+b)2 এমন দেখাচ্ছে, ঠিক একইভাবে পরবর্তী 2 লিখাগুলোকে একটি একটি ব্লক করুন Superscript আইকন-এ ক্লিক করুন তাহলে সম্পূর্ণ সূত্রটি এমন (a+b)2 = a2+2ab+bদেখাবে।

7 Key-board Command:  Ctrl +Shift + + = Superscript


3.12. Change Case করার পদ্ধতি:

Change Case-এর উদাহরণ দেখার পূর্বে নিম্নের লাইনটি কম্পোজ করুন।

There Is No God But Allah, Mohammad (S:) Is a Messenger Of Allah. এবার লাইনটি সিলেক্ট করুন। >>

তারপর Font Group (২য় লাইনে ৭নং আইকন) হতে Change Case আইকন-এর 6 (ড্রপডাউন চিহ্নিত) বাটনে ক্লিক করুন (যেমন: Sentence case, lowercase, UPPERCASE, Capitalize Each Word, tOGGLE cASEএকটি প্যলেট লিষ্ট দেখা যাবে। এবার ভিন্ন ভিন্ন Case-এর উপর ক্লিক করুন এবং আপনার সিলেক্টকৃত লাইন-এর দিকে লক্ষ্য করুন।

7 Key-board Command:  Shift + = F3

বিঃদ্রঃ উপরোক্ত কি-বোর্ড কমান্ড এর সাহায্যে ৩টি Case পরিবর্তন হবে যেমন: UPPERCASE, lowercase এবং  Capitalize Each Word.


3.13. Text Highlight colorকরার পদ্ধতি:

Text Highlight color-করার পূর্বে নিম্নের লাইনটি কম্পোজ করুন।

There Is No God But Allah, Mohammad (S:) Is a Messenger Of Allah.

তারপর Font Group (২য় লাইনে ৮নং আইকন) হতে  Text Highlight Color আইকন-এর 6 (ড্রপডাউন চিহ্নিত)  বাটনে ক্লিক করুন একটি Text Highlight Color প্যলেট বের হয়ে আসবে। এবার ভিন্ন ভিন্ন Color-এর মধ্য হতে আপনার পছন্দ মত একটি Text Highlight Color-এর উপর ক্লিক করুন এবং আপনার সিলেক্টকৃত লাইন-এর দিকে লক্ষ্য করুন।


3.14. Font Color (Change the text color) করার পদ্ধতি:

Text Color-এর উদাহরণ দেখার পূর্বে নিম্নের লাইনটি কম্পোজ করুন।

There Is No God But Allah, Mohammad (S:) Is a Messenger Of Allah. এবার লাইনটি সিলেক্ট করুন >>

তারপর Font Group (২য় লাইনে ৯নং আইকন) হতে Font Color-আইকন-এর 6 (ড্রপডাউন চিহ্নিত) বাটনে ক্লিক করুন একটি Color প্যলেট বের হয়ে আসবে। এবার ভিন্ন ভিন্ন Color-এর মধ্য হতে আপনার পছন্দ মত একটি Color-এর উপর ক্লিক করুন এবং আপনার সিলেক্টকৃত লাইন-এর দিকে লক্ষ্য করুন।

***

C. Topics To Day “Paragraph Group”: Bullets, Numbering, Decrease Indent, Increase Indent, Align Text, Line Spacing.


3.15. Bullets সংযোজন করার পদ্ধতি:

Bullets সংযোজন করার করার পূর্বে নিম্নের Text গুলো কম্পোজ করুন।
Oh god please help me.
There is no god but Allah.

Knowledge is power.

Many drops make a shower

Honesty is the best policy
এবার প্রতিটি লাইন একসঙ্গে সিলেক্ট করুন এরপর Paragraph Group (১ম লাইনে ১নং আইকন) হতে  Bullets আইকন-এর 6 (ড্রপডাউন চিহ্নিত) চিহ্নিত বাটনে ক্লিক করুন একটি Bullets প্যালেট বের হয়ে আসবে। উক্ত Bullets প্যলেট হতে পছন্দ মত একটি Bullets-এর উপর ক্লিক করুন এবং আপনার সিলেক্টকৃত লাইন-এর দিকে লক্ষ্য করুন। যদি ভিন্ন ভিন্ন লাইনের শুরুতে ভিন্ন ভিন্ন বুলেট দিতে চান, তাহাল একটি করে লাইন সিলেক্ট করুন এবং পছন্দ মত বুলেটে ক্লিক করুন।





Will run continuously >>>

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.